ড্রাই আইস [CO2(s)] কে তাপ প্রদানে বক্ররেখা কেমন পাওয়া যাবে ? বিশ্লেষণ করো ।

যে সকল কঠিন পদার্থকে তাপ দিলে সরাসরি বাষ্পে পরিণত হয় এবং বাম্পকে ঠাণ্ডা করলে সরাসরি কঠিনে পরিণত হয় তাদেরকে উর্ধ্বপাতিত পদার্থ বলে। ড্রাই আইস একটি উর্ধ্বপাতিত পদার্থ। তাই এর কোনাে তরল অবস্থা নেই। কঠিন ড্রাই আইসকে উত্তপ্ত করলে তা তরলে পরিণত না হয়ে সরাসরি বাম্পে পরিণত হয়। অর্থাৎ তাপীয় বক্ররেখায় দুইটি মাত্র অবস্থা( কঠিন ও বাষ্প) পাওয়া যাবে । কঠিন ড্রাই আইসকে তাপ দিলে এটি প্রথমে গরম হতে থাকে এবং নির্দিষ্ট তাপমাত্রায় পৌঁছার পর সরাসরি বাষ্পে পরিণত হয়। এ সময় তাপমাত্রার কোনাে পরিবর্তন হবে না। কারণ এই সময় প্রয়োগকৃত তাপ CO2(s) কে CO2(g) এ পরিণত করতে ব্যবহৃত হয় । ড্রাই আইসের ক্ষেত্রে তাপ প্রদানের বক্ররেখাটি হলাে—

লেখচিত্র থেকে দেখা যায়, CO2(s)  কঠিন অবস্থা (A-B) থেকে সরাসরি বাস্প অবস্থা (C-D) তে পরিণত হয়েছে |

এক্ষেত্রে  প্রথমে A-B বরাবর কঠিন CO2(s) এর তাপমাত্রা বেড়েছে । তারপর B-C বরাবর CO2(s) বাষ্পে পরিণত হচ্ছে । B-C বরাবর কঠিন CO2(s) ও CO2(g) বাষ্প উভয়ই অবস্থান করে । এই সময় তাপমাত্রার কোনো পরিবর্তন হয়না । কারণ এই সময় প্রয়োগকৃত তাপ কঠিন CO2(s) কে CO2(g) বাষ্পে পরিণত করতে ব্যবহৃত হয় ।  এরপর সম্পূর্ণ কঠিন CO2(s) বাস্পে পরিণত হলে আবার সময়ের সাথে তাপমাত্রা বৃদ্ধি পেতে থাকে । অর্থাৎ  C-D বরাবর CO2(g) বাষ্পের তাপমাত্রা বাড়তে থাকবে । ফলে   CD রেখা উর্ধমুখী হতে থাকবে।

নিশাদল (NH4Cl), কর্পূর (C10H16O), ন্যাপথলিন (C10H8), কঠিন কার্বন ডাই-অক্সাইড (CO2), আয়ােডিন (I2), অ্যালুমিনিয়াম ক্লোরাইড (AlCl3)ইত্যাদি পদার্থকে  তাপ প্রদানে  বক্ররেখা কেমন পাওয়া যাবে ?

Leave a Comment

error: Content is protected !!