একটি তীব্র এসিডকে একটি তীব্র ক্ষার দ্বারা প্রশমিত করলে প্রশমন তাপ প্রায় ধ্রুবক হয়-ব্যাখ্যা করো । পটাসিয়াম হাইড্রোক্সাইড ও নাইট্রিক এসিডের বিক্রিয়ার ক্ষেত্রে প্রশমন তাপ প্রায় ধ্রুবক হয়-ব্যাখ্যা করো ।

একটি তীব্র এসিডকে একটি তীব্র ক্ষার দ্বারা প্রশমিত করলে প্রশমন তাপ প্রায় ধ্রুবক হয়:

একটি এসিড ও একটি ক্ষার পরস্পরের সাথে বিক্রিয়া করে প্রশমিত হয়ে লবণ ও পানি উৎপন্ন করে। এ ধরণের বিক্রিয়াকে এসিড-ক্ষার বিক্রিয়া  বা প্রশমন বিক্রিয়া বলা হয়। 

 

এসিড ও ক্ষারের বিক্রিয়ায় 1 মােল পানি উৎপন্ন করতে যে পরিমাণ তাপ উৎপন্ন হয় তাকে প্রশমন তাপ বলে। একটি তীব্র এসিডকে একটি তীব্র ক্ষার দ্বারা প্রশমিত করলে প্রশমন তাপ প্রায় ধ্রুবক হয় এবং এর মান মােটামুটিভাবে 57.34 kJ

যেমন :

HCl(aq) + NaOH(aq) = NaCl(aq) + H2O(l)

HCl(aq) + KOH(aq) = KCl(aq) + H2O(l)

HNO3(aq) + NaOH(aq) = NaNO3(aq) + H2O(l)

HCl(aq) + LiOH(aq) = LiCl(aq) + H2O(l)

উপরের সকল বিক্রিয়ার ক্ষেত্রে প্রশমন তাপ প্রায় ধ্রুবক হয় এবং এর মান মােটামুটিভাবে 57.34 kJ৷

সকল তীব্র এসিড ও ক্ষার জলীয় দ্রবণে সম্পূর্ণরূপে আয়নিত অবস্থায় থাকে এবং বিয়োজিত হয়ে হাইড্রোজেন আয়ন, হাইড্রোক্সাইড ও অন্যান আয়ন উৎপন্ন করে । কিন্তু যে কোনাে তীব্র এসিড বা ক্ষারক নেওয়া হােক না কেন প্রশমন বিক্রিয়ায় শুধু হাইড্রোজেন ও হাইড্রোক্সাইড আয়ন পরস্পরের সাথে যুক্ত হয়ে পানি তৈরি করে। অন্যান্য আয়ন পূর্বের ন্যায় মুক্ত থাকে। এ কারণে সকল ক্ষেত্রে প্রকৃতপক্ষে নিম্নোক্ত বিক্রিয়া সংগঠিত হয় এবং একই পরিমাণ তাপ  উৎপন্ন হয়।

H+ + OH → H2O + 57.34 kJ

মনে করি, হাইড্রোক্লোরিক এসিড দ্বারা সােডিয়াম হাইড্রোক্সাইড দ্রবণকে প্রশমিত করা হয়েছে। দ্রবণে হাইড্রোক্লোরিক এসিড H+ ও Cl আয়ন এবং সোডিয়াম হাইড্রোক্সাইড Na+ ও OH আয়ন প্রদান করে। সুতরাং তাদের মধ্যে বিক্রিয়াটি নিম্নরূপ হবে :

H+(aq) + Cl (aq) + Na+ (aq) + OH (aq) → Na+ (aq) + Cl (aq) + H2O(l )

এক্ষেত্রে শুধু হাইড্রোজেন ও হাইড্রোক্সাইড আয়ন পরস্পরের সাথে যুক্ত হয়ে পানি ও 57.34 kJ তাপ উৎপন্ন  করেছে ।  

H+ + OH → H2O + 57.34 kJ

একইভাবে পটাসিয়াম হাইড্রোক্সাইড ও নাইট্রিক এসিডের বিক্রিয়ার ক্ষেত্রে শুধু হাইড্রোজেন ও হাইড্রোক্সাইড আয়ন পরস্পরের সাথে যুক্ত হয়ে পানি ও 57.34 kJ তাপ উৎপন্ন  করেছে ।  

KOH(aq) →K+(aq) + OH(aq)

HNO3(aq) → H+(aq) + NO3(aq) 

সুতরাং তাদের মধ্যে বিক্রিয়া নিম্নরূপ।

K+(aq) + OH(aq + H+(aq) + NO3 (aq) = K+ (aq)+ NO3 (aq) + H2O(l)

এক্ষেত্রেও শুধু হাইড্রোজেন ও হাইড্রোক্সাইড আয়ন পরস্পরের সাথে যুক্ত হয়ে পানি ও 57.34 kJ তাপ উৎপন্ন  করেছে ।  

H+ + OH → H2O + 57.34 kJ

যেহেতু সকল তীব্র এসিড ও ক্ষারের ক্ষেত্রে প্রকৃতপক্ষে একই বিক্রিয়া হচ্ছে অর্থাৎ শুধু হাইড্রোজেন ও হাইড্রোক্সাইড আয়ন পরস্পরের সাথে যুক্ত হয়ে পানি ও 57.34 kJ তাপ উৎপন্ন  করেছে সেহেতু সকল ক্ষেত্রে প্রশমন তাপ একই। সুতরাং একটি তীব্র এসিডকে  একটি তীব্র ক্ষার দ্বারা প্রশমিত করলে প্রশমন তাপ প্রায় ধ্রুবক  হয় ।

Leave a Comment

error: Content is protected !!