ভৌত পরিবর্তন (Physical change) কাকে বলে ? উদাহরণসহ ব্যাখ্যা করো । কঠিন বরফকে তাপ দিলে জলীয় বাষ্প বা জলীয় বাষ্পকে ঠান্ডা করলে কঠিন বরফে পরিণত হওয়া কী ধরণের পরিবর্তন তা ব্যাখ্যা করো।

যে পরিবর্তনের ফলে কোনাে পদার্থের অভ্যন্তরীণ রাসায়নিক গঠনের কোনাে পরিবর্তন না ঘটে শুধু বাহ্যিক অবস্থার পরিবর্তন ঘটে তাকে ভৌত পরিবর্তন (Physical change) বলে। অথবা যে পরিবর্তনের ফলে পদার্থের শুধু বাহ্যিক অবস্থার পরিবর্তন ঘটে, অণুর গঠনের কোনো পরিবর্তন ঘটে না অর্থাৎ নতুন ধর্ম বিশিষ্ট নতুন কোনো পদার্থের সৃষ্টি হয় না তাকে  ভৌত পরিবর্তন (Physical change) বলে।

যেমন—এক খণ্ড কঠিন বরফকে কক্ষ তাপমাত্রায় রেখে দিলে তা পরিবেশ থেকে তাপ গ্রহণ করে আস্তে আস্তে গলে তরল পানিতে পরিণত হয়। আবার, তরল পানিকে তাপ প্রদান করে 100°C এ উন্নীত করলে সেটি জলীয় বাষ্পে পরিণত হয়। এখানে কঠিন বরফ, পানি এবং জলীয় বাষ্প এ তিনটি পদার্থের আণবিক সংকেত H2O। অর্থাৎ তরল পানি, কঠিন বরফ এবং গ্যাসীয় জলীয় বাষ্প তিনটিরই প্রতিটি অণুতে দুটি করে হাইড্রোজেন ও একটি করে অক্সিজেন পরমাণু থাকে। কাজেই তিনটি পদার্থ একই। শুধু এদের ভৌত অবস্থার পরিবর্তন ঘটেছে— বরফ কঠিন, পানি তরল এবং জলীয় বাষ্প গ্যাসীয়। এ ধরনের পরিবর্তনকে ভৌত পরিবর্তন বলা হয়। অর্থাৎ তাপের ফলে কঠিন  বরফ  থেকে তরল পানি, তরল পানি থেকে জলীয় বাষ্প পরিণত হওয়া  আবার বিপরীতক্রমে  তাপ অপসারণ করলে  জলীয় বাষ্প থেকে  তরল পানি, তরল পানি থেকে কঠিন  বরফ পরিণত হওয়া একটি ভৌত পরিবর্তন

H2O(s) তাপ শীতলীকরণ   H2O(l)তাপ শতলীকরণ H2O(g)

Leave a Comment

error: Content is protected !!