শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় । শীতকালীন ত্বকের যত্নের জন্য 15 টি জাদুকরী প্রতিকার

শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়: ত্বকের যত্নের ক্ষেত্রে, শীতের আবহাওয়া মোকাবেলা করা কঠিন হতে পারে। বাইরের ঠাণ্ডা বাতাস এবং ভিতরের শুষ্ক বাতাস আপনার ত্বককে শুষ্ক, ফাটল এবং বিরক্ত বোধ করতে পারে। তবে শীতের মাসগুলিতে আপনার ত্বকের যত্নে আপনি কিছু ঘরোয়া উপায় অনুসরণ করতে পারেন। শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় বা প্রতিকার নিচে বর্ণনা করা হলো।

1. ঘরোয়া উপায়ে ত্বকের যত্নে একটি পরিষ্কার স্লেট দিয়ে শুরু করুন।

ময়লা, দূষণ এবং মেকআপ অপসারণ করতে প্রতিদিন সকালে এবং রাতে আপনার মুখ ধোয়া নিশ্চিত করুন। এমন একটি মৃদু ক্লিনজার ব্যবহার করুন যা আপনার ত্বকের প্রাকৃতিক তেলকে অপসারণ করবে না ।

2. শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য নিয়মিত exfoliate করুন।

শীতকালে আপনার ত্বকে মৃত কোষ তৈরি করতে পারে এবং আপনার ত্বককে নিস্তেজ করে তুলতে পারে। নিয়মিত এক্সফোলিয়েশন ত্বকের মৃত কোষ দূর করতে এবং আপনার ত্বককে উজ্জ্বল দেখাতে সাহায্য করবে।

3. শীতে ত্বকের যত্নে ময়শ্চারাইজ করুন।

আপনার ত্বকের ধরণ অনুযায়ী জন্য একটি ময়েশ্চারাইজার খুঁজুন এবং এটি নিয়মিত ব্যবহার করুন। আপনি গোসল বা গোসলের পরে আপনার মুখ এবং শরীরে এটি প্রয়োগ করুন।

4. ত্বকের মসৃণতা ও আর্দ্রতা ধরে রাখতে প্রচুর পানি পান করুন।

হাইড্রেটেড থাকা আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ এবং এটি আপনার ত্বককে মোটা এবং হাইড্রেটেড রাখতেও সাহায্য করবে। তাই প্রতিদিন প্রচুর পানি পান করুন।

5. এই শীতে শুষ্ক ত্বকের যত্ন নিতে ঘরোয়া উপায়ে একটি humid ব্যবহার করুন।

1. নারকেল তেল

2. ঘৃতকুমারী

3. মধু

4. দুধ

5. ওটমিল

6. অ্যাভোকাডো

7. কলা

1. শীতে ত্বকের যত্নে নারকেল তেল:

শীতে ত্বকের যত্নের জন্য নারকেল তেল অন্যতম সেরা ঘরোয়া প্রতিকার। এটি একটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার যা শুষ্ক, ফাটা ত্বক প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। নারকেল তেল সরাসরি ত্বকে প্রয়োগ করা যেতে পারে বা গোসলে যোগ করা যেতে পারে। এটি ঘরে তৈরি বডি স্ক্রাব তৈরিতেও ব্যবহার করা যেতে পারে।

শীতে ত্বকের যত্নে নারকেল তেল

প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসাবে নারকেল তেল ব্যবহার করতে,এটি ত্বকে ম্যাসাজ করুন। গোসলে নারকেল তেলও যোগ করা যেতে পারে। হালকা গরম পানির বাথটাবে কয়েক টেবিল চামচ নারকেল তেল যোগ করুন। ঘরে তৈরি বডি স্ক্রাবের জন্য সমান পরিমাণ  নারকেল তেল এবং চিনি মিশিয়ে নিন। একটি বৃত্তাকার গতিতে ত্বকে স্ক্রাবটি ম্যাসাজ করুন এবং গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

2. ঘরোয়া পদ্ধতিতে ত্বকের যত্ন নিতে অ্যালোভেরা বা ঘৃতকুমারী:

শীতকালে ত্বকের যত্নের জন্য প্রাকৃতিক প্রতিকারের ক্ষেত্রে, আপনি ব্যবহার করতে পারেন এমন একটি সেরা উপাদান হল অ্যালোভেরা। এই উদ্ভিদটি কেবল রোদে পোড়ার জন্যই দুর্দান্ত নয়, এটি ঠান্ডা আবহাওয়া থেকে আপনার ত্বককে প্রশমিত করতে এবং রক্ষা করতেও সহায়তা করতে পারে।

শীতে ত্বকের যত্নে অ্যালোভেরা

শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় ব্যবহার করে আপনি বিভিন্নভাবে অ্যালোভেরা ব্যবহার করতে পারেন।

ক)  সরাসরি আপনার ত্বকে অ্যালোভেরা প্রয়োগ করা।

একটি ঘৃতকুমারী পাতা খুলে বা একটি প্রাকৃতিক অ্যালোভেরা জেল ব্যবহার করে করা যেতে পারে। এটি সম্পূর্ণরূপে শোষিত না হওয়া পর্যন্ত কেবল আপনার ত্বকে জেলটি ম্যাসেজ করুন।

খ)শীতকালে রুক্ষ-শুষ্ক ত্বকের সমস্যা দূর করতে গোসলের পানিতে অ্যালোভেরা যোগ করা।

এটি আপনার ত্বককে ময়শ্চারাইজ করতে সাহায্য করবে এবং শীতের মাসগুলিতে এটি খুব শুষ্ক হওয়া থেকে রক্ষা করবে। আপনার বাথটাবে কেবল কয়েক টেবিল চামচ অ্যালোভেরা জেল যোগ করুন এবং এটি ভালোভাবে ভিজিয়ে নিন।

শীতে ত্বকের যত্ন নিতে আরো কিছু টিপস

গ) শীতে ত্বকের সুরক্ষায় অ্যালোভেরার রস পান করা।

আপনি আপনার ত্বকের স্বাস্থ্যের উন্নতি করতে অ্যালোভেরার রসও পান করতে পারেন। এই উদ্ভিদ ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ যা আপনার ত্বকের চেহারা উন্নত করতে সাহায্য করতে পারে। আপনার প্রিয় পানীয়তে কেবল কয়েক আউন্স অ্যালোভেরার রস যোগ করুন এবং সারা দিন এটি পান করুন।

3. ঘরোয়া পদ্ধতিতে ত্বকের যত্নে মধু:

ত্বকের যত্নের ক্ষেত্রে, মধু হল একটি প্রাকৃতিক উপাদান যা ত্বককে প্রশমিত এবং ময়শ্চারাইজ করতে সাহায্য করতে পারে। মধু তার অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যের জন্যও পরিচিত, যা ত্বককে পরিষ্কার করে  এবং পরিষ্কার রাখতে সাহায্য করতে পারে। ত্বকে প্রয়োগ করা হলে, মধু আর্দ্রতা লক করতে এবং ত্বককে নরম এবং নমনীয় বোধ করতে সাহায্য করতে পারে।

শীতকালে ত্বকের যত্নে প্রাকৃতিক প্রতিকার হিসেবে মধু ব্যবহার করতে,আক্রান্ত স্থানে অল্প পরিমাণে মধু লাগিয়ে ত্বকে ম্যাসাজ করুন। গরম পানি দিয়ে ধুয়ে ফেলার আগে মধু কয়েক মিনিটের জন্য রেখে দিন। অতিরিক্ত আর্দ্রতার জন্য,একটি প্রাকৃতিক তেল বা ক্রিম ব্যবহার করুন।

4. ঘরোয়া উপায়ে এই শীতে দুধ দিয়ে ত্বকের যত্ন :

শীত ত্বকের উপর কঠোর প্রভাব ফেলতে পারে, এটিকে শুষ্ক, টানটান এবং অস্বস্তিকর বোধ করে। সৌভাগ্যবশত, অনেকগুলি সহজ এবং প্রাকৃতিক প্রতিকার রয়েছে যা ঠান্ডা মাসগুলিতে ত্বককে প্রশমিত করতে এবং রক্ষা করতে সাহায্য করতে পারে। এদের মধ্যে সবচেয়ে কার্যকরী হল দুধ।

দুধ চর্বি এবং প্রোটিনের একটি প্রাকৃতিক উৎস, যা স্বাস্থ্যকর ত্বক বজায় রাখার জন্য অপরিহার্য। এটিতে ল্যাকটিক অ্যাসিডও রয়েছে, একটি আলফা হাইড্রক্সি অ্যাসিড যা ত্বককে এক্সফোলিয়েট এবং উজ্জ্বল করতে সাহায্য করতে পারে।

শীতকালে ত্বকের যত্নে দুধ ব্যবহার করতে পারেন। প্রথমে আপনার ত্বক পরিষ্কার করুন। তারপর একটি তুলো প্যাড বা কাপড় দিয়ে পরিষ্কার ত্বকে এটি লাগান। অতিরিক্ত সুগন্ধ এবং সুবিধার জন্য আপনি ল্যাভেন্ডার বা ক্যামোমাইলের মতো প্রয়োজনীয় তেলের কয়েক ফোঁটাও যোগ করতে পারেন। দুধ 15-20 মিনিটের জন্য ত্বকের উপর রেখে দিন। তারপর এটি গরম পানি  দিয়ে ধুয়ে ফেলুন।

সেরা ফলাফলের জন্য, আপনার নিয়মিত ত্বকের যত্নের রুটিনের অংশ হিসাবে দুধ ব্যবহার করুন। এটি প্রতি সপ্তাহে 2-3 বার প্রয়োগ করুন। আপনার সামগ্রিক ত্বকের স্বাস্থ্যের উন্নতি করতে আপনি প্রতিদিন দুধ পান করতে পারেন।

5. শীতকালে ঘরোয়া পদ্ধতিতে ত্বকের যত্নে ওটমিল:

শীতকালীন ত্বকের যত্নে ব্যবহার করা যেতে পারে এমন একটি ঘরোয়া প্রতিকার হল ওটমিল। ত্বককে ময়শ্চারাইজ করতে এবং রক্ষা করতে ওটমিল বিভিন্ন উপায়ে ব্যবহার করা যেতে পারে। এটি ফেসিয়াল মাস্ক, বডি স্ক্রাব বা এমনকি স্নানে যোগ করা যেতে পারে।

ক.ওটমিল মাস্ক

ওটমিল মাস্ক তৈরি করতে, 1/2 কাপ ওটমিলের সাথে 1/2 কাপ জল এবং 1 টেবিল চামচ মধু একত্রিত করুন। ভালো করে মিশিয়ে মুখে লাগান। কুসুম গরম জল দিয়ে ধুয়ে ফেলার আগে 10-15 মিনিটের জন্য রেখে দিন।

খ.ওটমিল বডি স্ক্রাব

বডি স্ক্রাবের জন্য, 1 কাপ ওটমিলের সাথে 1 কাপ ব্রাউন সুগার এবং 1/4 কাপ অলিভ অয়েল মেশান। বৃত্তাকার গতিতে মিশ্রণটি ত্বকে ঘষুন। গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

গ.গরম জলে ওটমিল

স্নানে ওটমিল ব্যবহার করতে, গরম জলে ভরা বাথটাবে 1-2 কাপ যোগ করুন। 10-15 মিনিট ভিজিয়ে রাখুন।

6. প্রতিদিনের ত্বকের যত্ন নিতে অ্যাভোকাডো

অ্যাভোকাডোগুলি কেবল সুস্বাদু নয়, তারা আপনার ত্বকের জন্যও দুর্দান্ত! শুষ্ক শীতের ত্বকের বিরুদ্ধে লড়াই করতে আপনি অ্যাভোকাডো বিভিন্নভাবে ব্যবহার করতে পারেন।

এমন কিছু উপায় নিচে বর্ণনা করা হলো:

1. শীতের পরিপূর্ণ রূপচর্চায় অ্যাভোকাডো মাস্ক :

একটি অ্যাভোকাডো চূর্ণ-বিচূর্ণ করুন এবং এটি আপনার মুখে আলতোভাবে লাগিয়ে দিন। এটি 10-15 মিনিটের জন্য রেখে দিন, তারপরে গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

2. ময়েশ্চারাইজার হিসাবে অ্যাভোকাডো ব্যবহার করুন:

একটি ম্যাশ করা অ্যাভোকাডোতে সামান্য পানি  যোগ করুন এবং লোশন বা ক্রিমের মতো করে এটি আপনার ত্বকে লাগান।

3. আপনার স্নানে অ্যাভোকাডো যোগ করুন:

একটি অ্যাভোকাডো কেটে আপনার গোসলের পানিতে যোগ করুন। অতিরিক্ত হাইড্রেটিং সুবিধার জন্য 15-20 মিনিট ভিজিয়ে রাখুন।

4. খাদ্য হিসাবে অ্যাভোকাডো:

আপনার খাদ্যতালিকায় অ্যাভোকাডো অন্তর্ভুক্ত করুন! অ্যাভোকাডোর মতো স্বাস্থ্যকর চর্বি খাওয়া আপনার ত্বককে ভেতর থেকে ময়শ্চারাইজ রাখতে সাহায্য করতে পারে।

5. অ্যাভোকাডো তেল ব্যবহার করুন:

অ্যাভোকাডো তেল শুষ্ক ত্বকের জন্য দুর্দান্ত। আপনি এটি একটি ময়েশ্চারাইজার হিসাবে ব্যবহার করতে পারেন, এটি আপনার স্নানে যোগ করতে পারেন, বা এমনকি আপনার ত্বকে ম্যাসেজ করতে এটি ব্যবহার করতে পারেন।

6. একটি DIY অ্যাভোকাডো ফেস ক্রিম তৈরি করুন:

মধু এবং সাধারণ দইয়ের মতো ত্বকের পুষ্টিকর উপাদানগুলির সাথে একটি ম্যাশ করা অ্যাভোকাডোকে মিশিয়ে ফেলুন। এটি আপনার মুখে প্রয়োগ করুন এবং এটি ধুয়ে ফেলার আগে 15-20 মিনিটের জন্য রেখে দিন।

7. শীতে ত্বকের যত্নে কলা

আপনি যখন আবহাওয়ার কিছুটা ঠান্ডা অনুভব করছেন তখন কলা শুধুমাত্র একটি দুর্দান্ত ফলই নয়, এটি আপনার ত্বকের জন্যও দুর্দান্ত! এখানে কিছু কলা-ভিত্তিক প্রতিকার রয়েছে যা আপনার ত্বককে নরম, হাইড্রেটেড এবং সমস্ত শীতকালে উজ্জ্বল রাখতে সাহায্য করবে:

1. শীতে ত্বকের যত্নে কলা এবং মধুর ঘরোয়া ফেসপ্যাক :

অর্ধেক পাকা কলা ম্যাশ করুন এবং এক টেবিল চামচ মধুর সাথে মেশান। আপনার মুখে মিশ্রণটি প্রয়োগ করুন এবং 20 মিনিটের জন্য রেখে দিন। গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

2. কলা এবং ওটমিল ফেস স্ক্রাব:

আধা কাপ ওটমিল এবং এক টেবিল চামচ অলিভ অয়েলের সাথে একটি ম্যাশ করা কলা একত্রিত করুন। বৃত্তাকার গতিতে আপনার ত্বকে স্ক্রাবটি ম্যাসাজ করুন এবং গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

3. কলা এবং দই ফেস মাস্ক:

অর্ধেক ম্যাশ করা কলা, এক চতুর্থাংশ প্লেইন দই এবং এক টেবিল চামচ মধু একসাথে মেশান। আপনার মুখে মাস্কটি প্রয়োগ করুন এবং 20 মিনিটের জন্য রেখে দিন। গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

4. কলার হেয়ার মাস্ক:

একটি পাকা কলা ম্যাশ করুন এবং এক চতুর্থাংশ কাপ সাধারণ দই এবং এক টেবিল চামচ মধু মিশিয়ে নিন। আপনার চুল এবং মাথার ত্বকে মাস্কটি প্রয়োগ করুন এবং 30 মিনিটের জন্য রেখে দিন। গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

5. কলা এবং অ্যাভোকাডো বডি লোশন:

অর্ধেক পাকা কলা এবং অর্ধেক পাকা অ্যাভোকাডো ম্যাশ করুন এবং এক চতুর্থাংশ কাপ অলিভ অয়েলের সাথে মিশিয়ে নিন। আপনার শরীরে লোশন প্রয়োগ করুন এবং এটি শোষিত না হওয়া পর্যন্ত এটি ম্যাসেজ করুন।

6. কলা ফুট স্ক্রাব:

একটি পাকা কলা ম্যাশ করুন এবং এটিতে এক চতুর্থাংশ কাপ চিনি এবং এক টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। আপনার পায়ে স্ক্রাবটি ঘষুন এবং গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

7. কলা এবং মধু লিপবাম:

অর্ধেক ম্যাশ করা কলা, এক টেবিল চামচ মধু এবং এক টেবিল চামচ নারকেল তেল একসাথে মিশিয়ে নিন। আপনার ঠোঁটে বাম লাগান এবং 10 মিনিটের জন্য রেখে দিন। গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

শীতে ত্বক উজ্জ্বল,ফর্সা ও কোমল রাখতে পাকা কলার খোসার ব্যবহার:

আপনি যদি ত্বকের বর্তমান অবস্থা থেকে আরো উজ্জ্বল ফর্সা ত্বক চান, একটি পাকা কলার খোসা ভালোভাবে পেস্ট করে নিন। এই পেস্ট করা কলার খোসার সাথে এক টেবিল চামচ অলিভ অয়েল ভালোভাবে মিশিয়ে নিন। এরপর মুখ ভালোভাবে পানি দিয়ে পরিস্কার করে মিশ্রণটি আলতোভাবে লাগিয়ে নিন। ২০মিনিট পর নরমাল পানি দিয়ে মুখমন্ডল ধুয়ে ফেলুন। এই পদ্ধিতি সপ্তাহে ২-৩ বার ব্যবহার করেন।

শীতে শুষ্ক ত্বকের ঘরোয়া যত্ন নিতে পাকা পেঁপে:

ত্বকের মসৃণতা ও আর্দ্রতা ফিরে আনতে এক টেবিল চামচ মধুর সাথে অর্ধেক কাপ পেস্ট করা পাকা পেঁপে ভালোভাবে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে ভালোভাবে লাগিয়ে ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। মিশ্রণটি প্রতি সপ্তাহে ৩-৪ বার ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যায়।

শীতে ত্বকের যত্নে জলপাই তেল:

ত্বককে সতেজ রাখতে  ও ময়েশ্চারাইজ করতে অলিভ অয়েল বা জলপাই তেলের গুরুত্ব অপরিসীম। অলিভ অয়েলে থাকে অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন এ ও ই । সুতরাং শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় এ ত্বককে সজীব রাখতে নিয়মিত অলিভ অয়েল বা জলপাই ব্যবহার করতে ভুলবেন না।

শীতে শুষ্ক ত্বক প্রাকৃতিক উজ্জ্বলতা ফিরে আনতে বেসন-দুধের পেস্ট:

বেসন ত্বকের শুষ্কতা দূর করে। এটি  বয়সের ছাপ কমাতে দারুণভাবে সাহায্য করে। অপরদিকে দুধে থাকে ভিটামিন ও মিনারেল। এটি ত্বককে ভিতর থেকে সজীব ও সতেজ করে তোলে। দুধের সাথে পরিমাণমত বেসন মিশিয়ে নিন। মিশ্রণটি সন্তাহে ২-৩ বার  ব্যবহারে ত্বক সজীব, সতেজ ও প্রাণবন্ত হয়।

শীতকালে ঘরোয়া পদ্ধতিতে শসার রস, মুলতানি মাটি ও চন্দনের গুঁড়া ব্যবহার:

তৈলাক্ত ত্বকের যত্নে শসার রস অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখে। শসার রস, মুলতানি মাটি ও চন্দনের গুঁড়া একত্রে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। তৈরিকৃত পেস্ট হাত, পা ও মুখের ত্বকে লাগান। ১৫-২০মিনিট পর যখন পেস্টটি শুকিয়ে যাবে তখন সাধারণ পানি দিয়ে পরিস্কার করে ফেলুন। এভাবে সপ্তাহে ২-৩ বার ব্যবহার করলে ত্বকের তৈলাক্ত ভাব কমে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

পাকা পেঁপে ঘরোয়া পদ্ধতিতে ব্যবহারে কেটে যাবে ত্বকের রোদে পোড়া ভাব:

রোদে পোড়া ত্বককে, সতেজ, উজ্জ্বল ও চকচকে করতে পাকা পেঁপে দারুন কাজে লাগে। একটি বাটিতে ২-৩ টেবিল চামচ পাকা পেঁপে নিয়ে মিহি করে পেস্ট করে নিন। মিহি পেস্টটি মুখের ত্বকে লাগিয়ে ২৫-৩০ মিনিট অপেক্ষা করুন। এরপর নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে প্রথম সপ্তাহে দিনে ২ বার ব্যবহার করুন। পেয়ে যাবেন সতেজ, উজ্জ্বল ও চকচকে ত্বক।

শীতে উজ্জ্বল ত্বক পেতে কলা ও মধু এর মিশ্রনের কার্যকারীতা:

এই শীতে শুষ্ক ত্বকের যত্ন নিন ঘরোয়া উপায়ে কলা ও মধুর মিশ্রণ নিয়মিত ব্যবহার করুন। পেস্ট করা কলার সাথে মধু মিশিয়ে ভালোভাবে চটকানোর পর ত্বকে লাগিয়ে নিন। ত্বকের উপর মিশ্রণটি শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের আর্দ্রতা ফেরাতে এবং উজ্জ্বলতা বাড়াতে এটি খুবই কার্যকর।

ত্বকের মসৃণতা, আর্দ্রতা ও উজ্জ্বলতা বাড়াতে  এই শীতে  মধু ও টম্যাটোর ব্যবহার:

মধুর সাথে টম্যাটোর রস উত্তমরূপে মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। ২০-২৫ মিনিটে পর যখন মিশ্রণটি শুকিয়ে যাবে তখন  হালকা গরম পানি ব্যবহার করে ত্বক পরিষ্কার করুন। সকাল ও সন্ধ্যা বেলা ১ বার করে ২ সপ্তাহ ব্যবহার করুন।

শীতে ত্বকের শুষ্কতা দূর করতে মধু, হলুদ ও মিল্ক পাউডারের কার্যকরী ব্যবহার:

ঘরোয়া উপায়ে শীতকালে ত্বকের যত্নে মধু, হলুদ ও মিল্ক পাউডারের মিশ্রণ অত্যন্ত কার্যকর। অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি মাইক্রোবিয়াল হলে মধুর উল্লেখযোগ্য উপাদান। এই উপাদানগুলো শীতে ত্বকের শুষ্কতা দূর করতে সহায়ক ভূমিকা পালন করে। সামান্য হলুদ, ২ টেবিল চামচ মিল্ক পাউডার ও ১ টেবিল চামচ মধু একত্রে মিশালে সুন্দর একটি পেস্ট তৈরি হবে। পেস্টটি ত্বকে লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে দিন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে দুধের ক্রিম বা  টকদই ও গোলাপজল:

শীতে আপনার ত্বক উজ্জ্বলতা বৃদ্ধি করতে দুধের ক্রিম বা  টকদই এর সাথে গোলাপজল মিশান। মিশ্রণটি মুখে লাগিয়ে ২০-২৫ মিনিট রেখে দিন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।নিয়মিত ব্যবহারে ত্বক উজ্জ্বল ও ফর্সা হবে।

শীতে ঘরোয়া উপায়ে ত্বকের যত্ন নিতে নিমপাতা, মধু ও হলুদ গুঁড়ার পেস্ট:

নিমপাতা, মধু ও হলুদ গুঁড়ার মিশ্রণ শীতে শুষ্ক ত্বকে প্রাকৃতিক উজ্জ্বলতা ফেরাতে একটা পরীক্ষিত ঘরোয়া পন্থা। নিমপাতা, মধু ও হলুদ গুঁড়া একত্রে ভালোভাবে পেস্ট করে মুখে প্রলেপ দিয়ে রাখুন। প্রলেপটি শুকিয়ে যাওয়ার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আপনার ত্বককে শীতে বাঁচতে সাহায্য করার জন্য শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় এর পাশাপাশি আপনি আরো কিছু টিপস মেনে চলতে পারেন। কারণ ত্বক আপনার এবং তা রক্ষা করার দায়িত্বও আপনার।

শীতে ত্বকের যত্নে ঘরোয়া কিছু টিপস

আপনি প্রচুর পানি পান করছেন তা নিশ্চিত করা, হিউমিডিফায়ার ব্যবহার করা এবং একটি ভারী ময়েশ্চারাইজার ব্যবহার করা শুরু করুন।

এছাড়াও উপরের ঘরোয়া প্রতিকার রয়েছে যা আপনার ত্বককে প্রশমিত করতে সাহায্য করতে পারে। যদি আপনার ত্বক অতিরিক্ত শুষ্ক বোধ করে, তাহলে মধুর মাস্ক ব্যবহার করে দেখুন বা আপনার মুখে এক টুকরো শসা ঘষুন।

যদি আপনার ত্বক ফাটতে শুরু করেন তবে আপনার ত্বকে ভ্যাসলিন এবং লেবুর রসের মিশ্রণ লাগান।

মৃত ত্বকের কোষ থেকে মুক্তি পাওয়ার প্রাকৃতিক উপায়ের জন্য, চিনির স্ক্রাব ব্যবহার করার চেষ্টা করুন।অবশেষে, সূর্য থেকে আপনার ত্বক রক্ষা করতে ভুলবেন না। শীতকালের মানে এই নয় যে সূর্যের রশ্মি আপনার ত্বকের ক্ষতি করতে পারে না।

শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় এর এই টিপসগুলি অনুসরণ করে, আপনি আপনার ত্বককে শীত থেকে বাঁচতে এবং এটিকে উজ্জ্বল দেখাতে সাহায্য করতে পারেন।

Leave a Comment

error: Content is protected !!