৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির বার্ষিক পরীক্ষার তারিখ, মানবণ্টন, সিলেবাস প্রকাশিত হয়েছে।

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির বার্ষিক পরীক্ষার তারিখ, কোন কোন বিষয়ে কত নম্বরের পরীক্ষা হবে অর্থাৎ পরীক্ষার মানবণ্টন,  প্রতিটি বিষয়ে পরীক্ষার সময়, পরীক্ষার সিলেবাস, অ্যাসাইনমেন্ট থেকে কত নম্বর যোগ হবে, স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর কত নম্বর যােগ হবে ইত্যাদি সকল বিষয় জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির বার্ষিক পরীক্ষার তারিখ:

আগামী ২৪/১১/২০২১ খ্রি. থেকে ৩০/১১/২০২১ খ্রিষ্টাব্দের মধ্যে ৬ষ্ঠ শ্রেণি থেকে ৯ম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা গ্রহণ করা হবে। অর্থাৎ ২৪ শে নভেম্বর থেকে ৭ দিনের মধ্যে বার্ষিক পরীক্ষা শেষ করতে হবে।

৬ষ্ঠ শ্রেণি থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের যে যে বিষয়ে বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত:

শুধুমাত্র বাংলা, ইংরেজী ও সাধারণ গণিত বিষয়ে অর্থাৎ আবশ্যিক বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতিটি বিষয়ে যত  নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে:

প্রতিটি বিষয়ে অর্থাৎ বাংলা, ইংরেজী ও সাধারণ গণিত বিষয়ে ৫০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। তার মানে পরীক্ষার প্রশ্নপত্রের মান হবে ৫০ নম্বরের।

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির বার্ষিক পরীক্ষার প্রতিটি বিষয়ে সিলেবাস:

যে সকল অধ্যায় থেকে অ্যাসাইনমেন্ট (বাংলা, ইংরেজী ও সাধারণ গণিত বিষয়) দেওয়া হয়েছে সে সকল অধ্যায় এবং ১২/০৯/২০২১ খ্রি. হতে শ্রেণি কক্ষে যে সকল অধ্যায়ের ওপর পাঠদান করা হয়েছে সেই অধ্যায়গুলোই ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সিলেবাস। অর্থাৎ তোমরা  বাংলা, ইংরেজী ও সাধারণ গণিত বিষয়ে যে সকল অধ্যায় থেকে অ্যাসাইনমেন্ট করেছো এবং স্কুলে পরীক্ষার পূর্ব পর্যন্ত যে সকল অধ্যায় পড়ানো হবে সেই অধ্যায়গুলোই তোমাদের সিলেবাস। অর্থাৎ বিষয় শিক্ষক তোমাদের  সিলেবাস দিয়ে দিবেন।

৬ষ্ঠ শ্রেণি থেকে ৯ম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা এবং ১০ম শ্রেণির শিক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষা ২০২১ গ্রহণ সংক্রান্ত pdf  free download

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির বার্ষিক পরীক্ষার জন্য নির্ধারিত সময়:

প্রতিটি বিষয়ের পরীক্ষার সময় হবে ১.৩০ মিনিট। অর্থাৎ এই ১.৩০ মিনিট এর মধ্যে তোমাদের ৫০ নম্বরের পরীক্ষা দিতে হবে।

বার্ষিক পরীক্ষার নম্বর বিন্যাস বা মানবণ্টন:

বাংলা (১ম ও ২য় পত্র) বিষয়ের নম্বর হবে= ৫০ (লিখিত ৩৫ + MCQ ১৫ ):

 

অর্থাৎ বাংলা ১ম পত্র এবং বাংলা ২য় পত্র এই দুই পত্র মিলে লিখিত পরীক্ষা হবে ৩৫ নম্বেরের এবং MCQ থাকবে ১৫ নম্বেরের। এই দুই পত্র (১ম ও ২য় পত্র) মিলে একটি প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়া হবে।

ইংরেজী (১ম ও ২য় পত্র) বিষয়ের নম্বর হবে=৫০ (১ম পত্র ৩০ + ২য় পত্র ২০):

 

অর্থাৎ ইংরেজী ১ম পত্র  বিষয়ের নম্বর থাকবে  ৩০ এবং ইংরেজী ২য়  পত্র  বিষয়ের নম্বর থাকবে ২০ । ইংরেজীতে কোনো MCQ প্রশ্ন থাকবে না। ইংরেজী (১ম ও ২য় পত্র) বিষয়ে এই দুই পত্র মিলে একটি প্রশ্নপত্রে পরীক্ষা নেওয়া হবে।

সাধারণ গণিত বিষয়ের নম্বর হবে= ৫০ (লিখিত ৩৫ + MCQ ১৫):

 

অর্থাৎ সাধারণ গণিত বিষয়ের লিখিত পরীক্ষা হবে ৩৫ নম্বরের এবং MCQ  বা বহুনির্বাচনি পরীক্ষা হবে ১৫ নম্বরের।

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির বার্ষিক পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ আরো কিছু পয়েন্ট:

 

১. প্রত্যেক শিক্ষার্থীর বার্ষিক পরীক্ষার নম্বরের সাথে চলমান সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের ওপর ৪০ নম্বর যােগ  করা হবে অর্থাৎ তোমরা স্কুলে বাংলা, ইংরেজী ও সাধারণ গণিত বিষয়ে যে অ্যাসাইনমেন্ট জমা দিয়েছো সেই  অ্যাসাইনমেন্ট থেকে প্রতি বিষয়ে ৪০ নম্বর যোগ করা হবে । 

২. বার্ষিক পরীক্ষায় ৭ম শ্রেণি থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের ক্ষেত্রে পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশগ্রহণ ও  স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর আরও ১০ নম্বর যােগ করতে হবে। 

৩. উল্লেখ্য, ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের ক্ষেত্রে পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশগ্রহণ ও স্বাস্থ্যবিধি মেনে চলার সঙ্গে বৃক্ষরােপণ প্রকল্পে তাদের কর্মতৎপরতা যুক্ত করে এই ১০ নম্বর যােগ করা  হবে

অর্থাৎ মােট ১০০ নম্বরের (৫০+৪০+১০) ওপর প্রত্যেক শিক্ষার্থীকে মূল্যায়ন পূর্বক বার্ষিক পরীক্ষার ফলাফল তৈরি, করে শিক্ষার্থীদের প্রগ্রেসিভ রিপাের্ট প্রদান করা হবে।

২০২১ শিক্ষাবর্ষে এ পরীক্ষা ব্যতিত অন্য কোন পরীক্ষা নেওয়া হবে না।

অবশ্যই যথাযথ স্বাস্থ্যবিধি মেনে বার্ষিক পরীক্ষা সম্পন্ন করতে হবে। 

এসএসসি পরীক্ষার রুটিন ২০২১ এর রুটিন এখান থেকে দেখে নেওয়া যাবে।

Leave a Comment

error: Content is protected !!