এসএসসি পরীক্ষার রুটিন ২০২১ । এসএসসি পরীক্ষার সময়সূচি । PDF Download

এসএসসি পরীক্ষার রুটিন ২০২১ প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ড । অর্থাৎ চূড়ান্ত হলো এসএসসি পরীক্ষার সময়সূচি। আগামী ১৪ নভেম্বর থেকে শুরু হবে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (SSC) পরীক্ষা এবং তা শেষ হবে ২৩ নভেম্বর। এসএসসি পরীক্ষার রুটিন ২০২১ দেশের সকল শিক্ষা বোর্ডের জন্য প্রযোজ্য।

এসএসসি পরীক্ষার রুটিন ২০২১ সম্পর্কিত এই পোস্ট এর বিষয়বস্তু:

২০২১ সালের এসএসসি পরীক্ষার রুটিন ইমেজ, এসএসসি পরীক্ষার রুটিন বিশ্লেষণ, এসএসসি পরীক্ষার রুটিন ২০২১ ডাউনলোড,  এসএসসি পরীক্ষার রুটিন 2021 pdf, সরাসরি ২০২১ সালের এসএসসি পরীক্ষার পি ডি এফ ডাউনলোড , এস এস সি পরীক্ষার ২০২১ সম্পর্কিত বিশেষ নির্দেশাবলি, এসএসসি পরীক্ষা ২০২১ এর সময় ও নম্বর বিভাজন/ মানবন্টন, 

এসএসসি পরীক্ষার রুটিন 2021 pdf

এসএসসি ২০২১ পরীক্ষার রুটিন

এসএসসি পরীক্ষার ২০২১ রুটিন বিশ্লেষণ:

2021 সালের এসএসসি পরীক্ষার আগামী ১৪-১১-২০২১ সাল রোজ রবিবার থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে । মাধ্যমিক ও  উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃক প্রকাশিত রুটিনে সকাল ১০.০০ টা থেকে ১১.৩০ টা পর্যন্ত এবং বিকাল ২টা থেকে ৩.৩০টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এসএসসি ২০২১ পরীক্ষার রুটিন এ প্রথম দিন অর্থাৎ  ১৪-১১-২০২১ সাল রোজ রবিবার ১ টি মাত্র পরীক্ষা পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়) অনুষ্ঠিত হবে যার বিষয় কোড ১৩৬ । 

৫/১১/২০২১ সােমবার অনুষ্ঠিত হবে ২টি পরীক্ষা । সকাল ১০.০০ টা থেকে ১১.৩০ টা পর্যন্ত বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা যার কোড ১৫৩ ও বিকাল ২টা থেকে ৩.৩০টা পর্যন্ত হিসাব বিজ্ঞান  যার কোড ১৪৬ 

২০২১ সালের এসএসসি পরীক্ষার রুটিন অনুযায়ী ১৬/১১/২০২১ তারিখ মঙ্গলবার আছে ১ টি পরীক্ষা । এসএসসি পরীক্ষা ২০২১ সালের বিজ্ঞান বিভাগের  রসায়ন (তত্ত্বীয়) পরীক্ষাটি হবে এই দিনে যার কোড ১৩৭ ।

শারীরিক শিক্ষা ও ক্রীড়া (তত্ত্বীয়) কোড ১৩৩ পরীক্ষাটি আছে ১৮/১/২০২১ বৃহস্পতিবার । এই দিনে আর কোনো পরীক্ষা নেই।

তবে ২১/১১/২০২১ রবিবার এ ২ টি পরীক্ষা আছে । ভূগােল ও পরিবেশ কোড ১১০ সকাল ১০.০০ টা থেকে ১১.৩০ টা পর্যন্ত এবং  ফিন্যান্স ও ব্যাংকিং কোড ১৫২ বিকাল ২টা থেকে ৩.৩০টা পর্যন্ত ।

২/১১/২০২১  সােমবার যাদের উচ্চতর গণিত (তত্ত্বীয়) ১২৬ আছে  অথবা যাদের জীব বিজ্ঞান (তত্ত্বীয়) ১৩৮ তারা নিজ নিজ পরীক্ষা দিবে সকাল ১০.০০ টা থেকে ১১.৩০ টা পর্যন্ত ।

এসএসসি পরীক্ষার ২০২১ রুটিন অনুসারে ২৩/১১/২০২১  মঙ্গলবার অনুষ্ঠিত তবে শেষ ২টি পরীক্ষা। সকাল ১০.০০ টা থেকে ১১.৩০ টা পর্যন্ত পৌরনীতি ও নাগরিকতা কোড ১৪০ অথবা অর্থনীতি কোড ১৪১ এবং বিকাল ২টা থেকে ৩.৩০টা পর্যন্ত ব্যবসায় উদ্যোগ কোড ১৪৩। 

এসএসসি পরীক্ষার রুটিন ২০২১ ডাউনলোড :

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য এসএসসি পরীক্ষার ২০২১ রুটিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ তোমরা  এসএসসি ২০২১ পরীক্ষার রুটিন  এর উপর ক্লিক করলে একটি পিডিএফ ফাইল ওপেন হবে।ফাইলটির ডান দিকে উপরে ডাউনলোড বাটন এ ক্লিক করে রুটিনটি ডাউনলোড করে নিতে পারো।

 

২০২১ সালের এসএসসি পরীক্ষার রুটিন

এসএসসি পরীক্ষার সময়সূচি

 

বিশেষ নির্দেশাবলি:( এস এস সি পরীক্ষার ২০২১)

১। কোভিড-১৯ অতিমারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২। পরীক্ষা শুরুর ৩০ (ত্রিশ) মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদেরকে পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।

৩। পরীক্ষার সময় ০১ঘন্টা ৩০ মিনিট।

* MCQ এবং CQ উভয় অংশের পরীক্ষার মধ্যে কোনাে বিরতি থাকবে না। 

(ক) সকাল ১০.০০ টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্র

 

সকাল ০৯.৩০ মি, অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনি OMR শিট বিতরণ।

সকাল ১০.০০ টা বহুনির্বাচনি প্রশ্ন বিতরণ। 

সকাল ১০. ১৫ মি, বহুনির্বাচনি উত্তরপত্র (OMR শিট) সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ। 

(খ) দুপুর ০২.০০ টা  থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্র 

দুপুর  ০১.৩০ মি, অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনি OMR শিট বিতরণ।

দুপুর  ০২.০০ টা বহুনির্বাচনি প্রশ্নপত্র বিতরণ।

দুপুর ০২.১৫ মি, বহুনির্বাচনি উত্তরপত্র (OMR শিট) সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ।

৪। পরীক্ষার্থীগণ তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে পরীক্ষা আরম্ভের  কমপক্ষে তিনদিন পূর্বে সংগ্রহ করবে।

২০১৭-২০১৮, ২০১৮-২০১৯, ২০১৯-২০২০, ২০২০-২০২১ শিক্ষাবর্ষের পরীক্ষার্থীদের ক্ষেত্রে শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার শিক্ষা বিষয়ে এনসিটিবি এর নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। প্রতিষ্ঠান নিজ নিজ পরীক্ষার্থীর ব্যবহারিক খাতা নােটবুক) এর নম্বর প্রদান করে নম্বৱসমূহ ২৮/১১/২০১১ তারিখের মধ্যে সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। 

সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক খাতা নােটবুক) এর নম্বর এর সাথে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর বাের্ডের ওয়েবসাইটে অনলাইনে প্রেরণ করবে। 

৬। পরীক্ষার্থীগণ তাদের নিজ নিজ উত্তরপত্রের OMR ফরমে তার পরীক্ষার রােল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোন অবস্থাতেই উত্তরপত্র ভাঁজ করা যাবে না। 

৭। পরীক্ষার্থীকে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনি ও ব্যবহারিক খাতা(নােটবুক) এর নম্বরের অংশে পৃথকভাবে পাস করতে হবে। 

৮। প্রত্যেক পরীক্ষার্থী কেবল রেজিস্ট্রেশন ও প্রবেশপত্রে বর্ণিত বিষয়/বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোন অবস্থাতেই ভিন্ন বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

৯। কোন পরীক্ষার্থীর পরীক্ষা (সৃজনশীল/রচনামূলীয়), বহুনির্বাচনি) নিজ বিদ্যালয়ে/প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না। পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।

১০। পরীক্ষার্থীগণ পরীক্ষায় সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার  করতে পারবে। প্রােগ্রামিং ক্যালুলেটর ব্যবহার করা যাবে না। 

১১। কোন ব্যক্তি/পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মােবাইল ফোন আনতে এবং ব্যবহার করতে পারবেন না। শুধুমাত্র কেন্দ্র সচিব ফিচার ফোন(স্মার্ট ফোন ব্যতীত) ব্যবহার  করতে পারবেন।

১২। সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) ও বহুনির্বাচনি পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই উপস্থিতি পত্র ব্যবহার করতে হবে। 

১৩। পরীক্ষার ফল প্রকাশের ০৭ (সাত) দিনের মধ্যে পুনঃনিরীক্ষার জন্য অনলাইনে SMS এর মাধ্যমে আবেদন করা যাবে। 

এসএসসি পরীক্ষা ২০২১ এর সময় ও নম্বর বিভাজন/ মানবন্টন:

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বাের্ড (ঢাকা/রাজশাহী/কুমিল্লা/যশাের/চট্রগ্রাম/বরিশাল/ সিলেট/দিনাজপুর/ময়মনসিংহ)  এসএসসি পরীক্ষার রুটিন ২০২১ প্রকাশের পরপরই এসএসসি পরীক্ষার বিভিন্ন বিষয়ের সময় ও নম্বর বিভাজন  মানবণ্টন প্রকাশ করেছে । পরীক্ষার সময় ১ ঘন্টা ৩০ মিনিট। MCQ/ বহুনির্বাচনি ১৫ মিনিট এবং CQ/ রচনামূলক ১ ঘন্টা ১৫ মিনিট।

এসএসসি পরীক্ষা ২০২১ বিজ্ঞান বিভাগের নম্বর বিভাজন/ মানবন্টন:

বিজ্ঞান বিভাগের পদার্থ বিজ্ঞান, রসায়ন, উচ্চতর গণিত, জীব বিজ্ঞান এ CQ/ রচনামূলক প্রশ্ন থাকবে ৮ টি। ৮টি প্রশ্নের মধ্যে যে কোনো ২টি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নের মান  হবে ১০ অর্থাৎ  ২×১০=২০ নম্বর । MCQ / বহুনির্বাচনি প্রশ্ন থাকবে ২৫টি । তার মধ্যে উত্তর দিতে হবে ১২ টি প্রশ্নের। প্রতিটি প্রশ্নের মান ১ অর্থাৎ ১×১২=১২ ।

২০২১ সালের এসএসসি পরীক্ষা ব্যাবসায় শিক্ষা বিভাগের নম্বর বিভাজন/ মানবন্টন:

হিসাব বিজ্ঞান, ব্যবসায় উদ্যোগ, ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ে ১১ টি প্রশ্ন দেওয়া থাকবে। তার মধ্যে যে কোনো ৩ টি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নের মান  হবে ১০ অর্থাৎ  ৩×১০=৩০ নম্বর । MCQ / বহুনির্বাচনি প্রশ্ন থাকবে ৩০টি ।তার মধ্যে উত্তর দিতে হবে ১৫ টি প্রশ্নের। প্রতিটি প্রশ্নের মান ১ অর্থাৎ ১×১৫=১৫ ।

এসএসসি পরীক্ষা ২০২১ এর মানবিক বিভাগের নম্বর বিভাজন/ মানবন্টন:

বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা , ভূগােল ও পরিবেশ, পৌরনীতি ও নাগরিকতা, অর্থনীতি  বিষয়ে ১১ টি প্রশ্ন দেওয়া থাকবে। তার মধ্যে যে কোনো ৩ টি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নের মান  হবে ১০ অর্থাৎ  ৩×১০=৩০ নম্বর । MCQ / বহুনির্বাচনি প্রশ্ন থাকবে ৩০টি । তার মধ্যে উত্তর দিতে হবে ১৫ টি প্রশ্নের। প্রতিটি প্রশ্নের মান ১ অর্থাৎ ১×১৫=১৫ ।

*** পরীক্ষার্থীর ব্যবহারিক খাতা(নােটবুক) এর নম্বর-২৫। প্রতিষ্ঠান নিজ নিজ পরীক্ষার্থীর ব্যবহারিক খাতা(নােটবুক) এর নম্বর প্রদান করে নম্বরসমূহ ২৮/১১/২০২১ তারিখের মধ্যে সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। কেন্দ্র ব্যবহারিক খাতা(নােটবুক) এর প্রাপ্ত নম্বর সংশ্লিষ্ট বাের্ডের ওয়েবসাইটে অনলাইনে প্রেরণ করবে এবং হার্ড কপি সংশ্লিষ্ট বাের্ডের পরীক্ষা শাখায়(মাধ্যমিক) জমা দিবে।

*** বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের CQ এর ২০ নম্বরকে ৫০ নম্বরে ও MCQ এর ১২ নম্বরকে ২৫ নম্বরে এবং মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীদের CQ এর ৩০ নম্বরকে ৭০ নম্বরে ও MCQ এর ১৫ নম্বরকে ৩০ নম্বরে রুপান্তর করে সংশ্লিষ্ট বিষয়সমূহের প্রাপ্ত নম্বর নির্মাণ করা হবে।

এসএসসি পরীক্ষা ২০২১ মানবন্টন PDF download 

বাংলাদেশের শিক্ষা বোর্ডসমূহ : 

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড ও  বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড সহ বাংলাদেশে মোট  ১১ টি শিক্ষা বোর্ড আছে । এই সকল শিক্ষা বোর্ড অফিসিয়াল ওয়েবসাইট থেকে শিক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য সংগ্রহ করা যাবে।

ওয়েবসাইট এর নোটিশ  বোর্ড থেকে এস এস সি , এইচ এস সি, দাখিল ইত্যাদি পরীক্ষার রুটিন , মানবন্টন ও বিভাজন ইত্যাদি পি ডি এফ  খুব সহজেই  দেখা  ও ডাউনলোড করা যায়। নিচের লিংকে ক্লিক করে সরাসরি শিক্ষা বোর্ড এর ওয়েবসাইট প্রবেশ করা যাবে।

১. মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা
২. মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রাম
৩. মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, কুমিল্লা
৪. মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, রাজশাহী
৫. মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, যশোর
৬. মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, বরিশাল
৭. মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড,সিলেট
৮. মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুর

৯. মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ময়মনসিংহ

এছাড়াও  রয়েছে

১০. বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড

১১.বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড

 

Leave a Comment

error: Content is protected !!