কোনাে দ্রবণে একের অধিক প্রকারের ক্যাটায়ন ও অ্যানায়ন উপস্থিত থাকলে তাদের বিজারিত ও জারিত ( চার্জমুক্ত ) হওয়ার নিয়ম ব্যাখ্যা করো ।

ক্যাটায়ন ও অ্যানায়নের বিজারিত ও জারিত ( চার্জমুক্ত ) হওয়ার নিয়ম:

কোনাে দ্রবণে একের অধিক প্রকারের ক্যাটায়ন ও অ্যানায়ন উপস্থিত থাকলে ক্যাথােডে কোনাে ক্যাটায়ন আগে গিয়ে চার্জমুক্ত (বিজারিত) হবে বা অ্যানােডে কোন অ্যানায়ন আগে গিয়ে চার্জমুক্ত (জারিত) হবে তা তিনটি বিষয়ের উপর নির্ভর করে। যেমন:
(i) ক্যাটায়ন বা অ্যানায়নের চার্জমুক্ত হওয়ার প্রবণতা
তড়িৎ বিশ্লেষণের সময় দ্রবণে একের অধিক প্রকার ক্যাটায়ন থাকলে ক্যাটায়নসমূহের মধ্যে কোনটি আগে ক্যাথােডে গিয়ে ইলেকট্রন গ্রহণ করে চার্জমুক্ত (বিজারিত) হবে, কোনটি পরে ইলেকট্রন গ্রহণ করে চার্জমুক্ত(বিজারিত) হবে তার উপর ভিত্তি করে ক্যাটায়নসমূহকে একটি সারণিতে সাজানাে হয়েছে। এই সারণিকে ধাতুর সক্রিয়তা সিরিজ বা ধাতুর তড়িৎ রাসায়নিক সারি বলা হয়। এই সারির যেকোনাে দুটি মৌলের মধ্যে যে ধাতুটি উপরে অবস্থিত সেই ধাতুটি অধিক সক্রিয় অর্থাৎ সেই ধাতুটি দ্রুত বিক্রিয়া করে। আবার, এই সারির যেকোনাে দুটি মৌলের আয়নের মধ্যে যে আয়নটি নিচে অবস্থিত সেটি আগে ইলেকট্রন গ্রহণ করে আগে চাজমুক্ত হবে অর্থাৎ আগে বিজারিত হবে। যেমন- Na+ এবং H+ এর মধ্যে H+ সারির নিচে অবস্থিত কাজেই H+ আগে ইলেকট্রন গ্রহণ করে চার্জমুক্ত হবে অর্থাৎ আগে বিজারিত হবে। আবার, Zn2+ এবং Fe2+ এর মধ্যে Fe2+ তড়িৎ রাসায়নিক সারির নিচে অবস্থিত। কাজেই Fe2+ আগে ইলেকট্রন গ্রহণ করে আগে চার্জমুক্ত হবে অর্থাৎ আগে বিজারিত হবে।
টেবিল : তড়িৎ রাসায়নিক সারণি

ক্যাটায়ন 

অ্যানায়ন

Li+

K+

Na+

Mg2+

Al3+

Zn2+

Fe2+

Sn2+

Pb2+

H+

Cu2+

Ag+

Au3+

NO3

SO42-

Cl

Br

I

OH

তড়িৎ বিশ্লেষণের সময় একের অধিক অ্যানায়ন থাকলে অ্যানােডের অ্যানায়নসমূহের মধ্যে কোনটি আগে ইলেকট্রন ত্যাগ করে আগে চার্জমুক্ত(জারিত) হবে, কোনটি পরে ইলেকট্রন ত্যাগ করে চার্জমুক্ত(জারিত) হবে তার উপর ভিত্তি করে অ্যানায়নসমূহকেও আরও একটি সারণিতে সাজানাে হয়েছে। এই সারণিকে অ্যানায়নের তড়িৎ রাসায়নিক সারি বলা হয়। এই সারির যেকোনাে দুটি মৌলের মধ্যে যে আয়নটি নিচে অবস্থিত সেটি আগে ইলেকট্রন ত্যাগ করে আগে চার্জমুক্ত হবে অর্থাৎ আগে জারিত হবে। যেমন: SO42- এবং Cl এর মধ্যে Clসারির নিচে অবস্থিত। কাজেই Cl আগে ইলেকট্রন ত্যাগ করে চার্জমুক্ত হবে অর্থাৎ আগে জারিত হবে। আবার, Cl এবং OH এর মধ্যে OH তড়িৎ রাসায়নিক সারির নিচে অবস্থিত। কাজেই OH আগে ইলেকট্রন ত্যাগ করে চার্জমুক্ত হবে অর্থাৎ আগে জারিত হবে।
(ii) ক্যাটায়ন ও অ্যানায়নের ঘনমাত্রার প্রভাব:
দ্রবণে একের অধিক ক্যাটায়ন বা অ্যানায়ন থাকলে চার্জমুক্ত হওয়ার প্রবণতার চেয়ে ঘনমাত্রার প্রভাব অনেক বেশি কার্যকর হয়। যেমন- কক্ষ তাপমাত্রায় 0.1 মােলার NaCl এর জলীয় দ্রবণে অ্যানায়ন Cl আয়নের ঘনমাত্রা হবে 0.1 মােলার। অন্যদিকে, পানির বিয়ােজনে অ্যানায়ন OH আয়নের ঘনমাত্রা হবে 10-6 মােলার। অর্থাৎ Cl আয়নের ঘনমাত্রা OH আয়নের ঘনমাত্রার চেয়ে 106 গুণ বেশি। চার্জমুক্ত হবার প্রবণতার সারিতে OH আয়নের অবস্থান Cl আয়নের নিচে হওয়ায় OH আয়নের আগে চার্জমুক্ত হবার প্রবণতা বেশি। কিন্তু Cl আয়নের ঘনমাত্রা বেশি হওয়ায় Cl আয়ন আগে চার্জমুক্ত হয়।
(iii) তড়িৎ দ্বারের প্রকৃতি:
তড়িৎবিশ্লেষ্য কোষে তড়িৎদ্বারের প্রকৃতি অনেক সময় চার্জমুক্ত হওয়ার জন্য উপরের দুইটি নিয়মের ব্যতিক্রম ঘটায়। NaCl এর জলীয় দ্রবণে দুই ধরনের ক্যাটায়ন থাকে। একটি Na+ আয়ন, অপরটি H+ আয়ন। যদি প্লাটিনাম তড়িৎদ্বার ব্যবহার করা হয় তবে চার্জমুক্ত হবার প্রবণতা অনুযায়ী ক্যাথােডে H+ চার্জমুক্ত হয়ে H2 গ্যাস উৎপন্ন করে। আর যদি পারদকে ক্যাথােড রূপে ব্যবহার করা হয় তবে Na+ আয়ন আগে চার্জমুক্ত হয়।

Leave a Comment

error: Content is protected !!