কোনাে নির্দিষ্ট এসিডের একটি নির্দিষ্ট পরিমাণ অপর কোনাে নির্দিষ্ট ক্ষারের নির্দিষ্ট পরিমাণকে সম্পূর্ণরূপে প্রশমিত করে-প্রমাণ করো ।

এসিড জলীয় দ্রবণে H+ দান করে এবং ক্ষার জলীয় দ্রবণে OH দান করে। তাই এসিড ও ক্ষার একত্রে মিশ্রিত করলে এসিডের H+ আয়ন এবং ক্ষারের OHআয়ন বিক্রিয়া করে পানি উৎপন্ন করে। যেমন: HCl পানিতে H+ আয়ন এবং NaOH পানিতে OH দান করে। এ দ্রবণ দুইটিকে এক সাথে মিশ্রিত করলে এসিডের H+ এবং ক্ষারের OH বিক্রিয়া করে পানি উৎপন্ন করে। এসিডের বাকি ঋণাত্মক আয়ন Cl এবং ক্ষারের ধনাত্মক আয়ন বিক্রিয়া করে লবণ (NaCl) উৎপন্ন করে। এসিড ক্ষারের সাথে বিক্রিয়া করে লবণ ও পানি উৎপন্ন হওয়ার বিক্রিয়াকে প্রশমন বিক্রিয়া বলে। কেননা এ বিক্রিয়াতে এসিড তার এসিডত্ব হারায় আর ক্ষার তার ক্ষারকত্ব হারায় এবং প্রশম পদার্থ লবণ আর পানি উৎপন্ন করে।

প্রশমন বিক্রিয়া

উপরের বিক্রিয়াতে দেখা যায়, এক মােল হাইড্রোক্লোরিক এসিড এক মােল সােডিয়াম হাইড্রোক্সাইডকে সম্পূর্ণরূপে প্রশমিত করে। কাজেই দুই মােল হাইড্রোক্লোরিক এসিড দুই মােল সােডিয়াম হাইড্রোক্সাইডকে সম্পূর্ণরূপে প্রশমিত করবে। আবার, সালফিউরিক এসিড ও সােডিয়াম হাইড্রোক্সাইডের বিক্রিয়ায় সােডিয়াম সালফেট লবণ আর পানি উৎপন্ন করে।

এসিড ও ক্ষার বিক্রিয়া

উপরের বিক্রিয়া হতে দেখা যায়, এক মােল সালফিউরিক এসিড দুই মােল সােডিয়াম হাইড্রোক্সাইডকে সম্পূর্ণরূপে প্রশমিত করে। এ থেকে প্রমাণিত হয় যে, কোনাে নির্দিষ্ট এসিডের একটি নির্দিষ্ট পরিমাণ অপর কোনাে নির্দিষ্ট ক্ষারের নির্দিষ্ট পরিমাণকে সম্পূর্ণরূপে প্রশমিত করবে।

Leave a Comment

error: Content is protected !!